Breaking News

ভারতের এই নদীর জলে বয়ে আসে সোনা! আপনার জানা আছে কি?

একদিকে পাহাড় অপরদিকে বিস্তীর্ণ সমুদ্র.. তারই মধ্যে মালভূমি, সমতল ভূপ্রকৃতি যেখানে ফুটে উঠেছে অরণ্য, শহর, মরুভূমি। এভাবেই পরতে পরতে বৈচিত্র‍্যে সমৃদ্ধ হয়ে আছে ভারত। আর যদি শহর ও মানব সভ্যতার কথা আসে তবে তার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে নদী। নদীর সঙ্গে মানব সভ্যতার রয়েছে গাঢ় সম্পর্ক।

পানীয় জল, বিদ্যুৎ উৎপাদন, কলকারখানা, নগর গড়ে ওঠা সবটাই নদীর উপর নির্ভরশীল। কিন্তু জানেন কি এই বিশ্বে এমন কিছু নদী রয়েছে যেখানে সোনা পাওয়া যায়! আরো জানলে অবাক হবেন এমনই একটি নদীর রয়েছে আমাদেরই ভারতে।

এই নদীর নামের মধ্যে লুকিয়ে রয়েছে সোনা। বলা হচ্ছে ভারতের ঝাড়খণ্ডের সুবর্ণরেখা নদীর কথা। যার নামেই কেবল সোনা নয়, এখানে জলে তলা থেকেও মেলে সোনা। জানা যায় ঝাড়খণ্ডের তামর এবং সারান্দাতে মানুষ কয়েক শতাব্দী ধরে নদী থেকে সোনা পরিশ্রুত করে নিজেদের রোজগার চালান।

ঝাড়খণ্ডের রাঁচি থেকে ১৬ কিলোমিটার দূরে উৎপত্তি হওয়া এই নদী পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পড়ে। শোনা যায় বর্ষার পরে সুবর্ণরেখায় জল কমে গেলে তার তীরে নাকি সোনার টুকরো পরে থাকতে দেখা যায়।

বহুকাল ধরে সুবর্ণরেখা নদীকে নিয়ে করা হয়েছে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা। তবে আশ্চর্যের বিষয় এখনো পর্যন্ত বিজ্ঞানীরা জানতে পারেনি কেন সুবর্ণরেখা নদীর মধ্যে সোনা পাওয়া যায়। বিভিন্ন রকম ধারণা করা হলেও সঠিক তথ‍্য আজও অজানা।

প্রসঙ্গত এই নদী থেকে সোনা আহরণ করে যারা জীবিকা নির্বাহ করেন তা যথেষ্ট পরিশ্রমের কাজ। সারা মাসে সর্বোচ্চ 70 থেকে 80 টি সোনার কনা সংগ্রহ করতে সক্ষম হয় অধিবাসীরা। আর এই একটি কনা মাত্র ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হয়।

Check Also

আমাদের দেশেই বাজারে বি’ক্রি হচ্ছে “বর”! টা’কা দিয়ে বাড়িতে ও’ঠা’চ্ছে’ন বউরা

আজকাল আজব কত কিছুই ঘটছে এই দুনিয়ায়। সেরকমই একটা ঘটনা যা ভারতের মত জায়গায় শুনতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *